সোমবার, ১১ জুন, ২০১২

যখন জমে ছিল কাজের পাহাড়, তখন ফাকি দিয়েও এসে বসতাম তোমার পাশে; হোক না সে একটু ক্ষণের জন্যে...আর আজ, যখন একরাশ আলগা সময় ঘিরে আছে আমায়, কাজের চাপ নেই দম বন্ধ করে; এখন ই আমার দেখা করার সময় হয় না তোমার সঙ্গে...আমার অলস সময় নিয়ে এখন ই যেন ভারী ব্যস্ত আমি...
জানি তুমি রাগ করেছ...তাইত গত দুদিন তোমার বাড়ি অবধি গিয়ে কড়া ও নেড়েছিলাম তোমার দরজায়--তুমি খোলনি দুয়ার..সেদিন রাতে অনেক ভেবেছি তোমার কথা, কিন্তু কল্পনায় তোমার মুখ ও ঝাপসা হয়ে গেছে,অভিমানের কুয়াশা পেরিয়ে খুঁজে পাইনি তোমায়...
কি করি কি করি আমি, ভাবনা অজস্র ভাবনায় ভরা যে আমার অবসর--কখনো এমন ভাবনা যাদের দিনের আলোয় এনে দেখতে ভয় পাই; কখনো এমন আলগা ভাবনার স্রোত যারা একের পর এক ঢেউ দিয়ে আবার মিশে যায় অতলান্ত সাগরে, খুঁজে পেতে মালা গেথে নেব এমন ফুরসত ই বা দেয় কই--কি করি কি করি-- আমার এ অলস সময় যে আমাকে বেধে রেখেছে কঠিন নিগড়ে;তার হাত ছাড়িয়ে তোমার কাছে পৌছই এমন সাধ্য কই আমার...
তাই হোক তাহলে, মুখ ফিরিয়ে থেক অভিমানে, ডাকলেও দিও না সাড়া..আমি বসে থাকি অপেক্ষায়--কবে আসবে প্লাবন, আমার দুকুল ছাপিয়ে জেগে উঠবে ভালো-লাগা, আকাশ ধরা দেবে আমার দু-বাহুর শৃঙ্খলে..সেদিন সেই সুর্যোদয়ের ক্ষণে বুঝি তুমি ফিরবে আমার কাছে, অসত্য হতে আমায় চিরসত্যে নিয়ে যাবে বলে..অন্ধকার হতে আমায় আলোয় নিয়ে যাবে বলে..মৃত্যু হতে আমায় অমৃতে পৌছে দেবে বলে?


২টি মন্তব্য:

স্পিতি-যাপন : পর্ব ৪

আমাদের স্পিতি সফরের দশ দিন বেঁধে রাখতে চাই শব্দের নিগড়ে। সেই প্রয়াসের আজ চতুর্থ পর্ব। দিন ৪: ছিতকুল-...