মঙ্গলবার, ১২ জুন, ২০১২

ম্যায় পল দো পল কা শাযর হু

মুহূর্ত মুহূর্ত নিয়ে আমার বেচে থাকা; মুহুর্তের পর মুহুর্তের মালা গেথে সঞ্চয় আমার স্মৃতি..আর কত তুচ্ছ ঘটনায়,কত তুচ্ছ জিনিসেই না ধরা থাকে সে মুহুর্তের সঞ্চয়...কখনো আকাশ ঝাপিয়ে ঝরতে থাকা বাদল এ ধরা থাকে আমার শৈশব, মনে পড়ে যায় কোনো শ্রাবনী বিকেলে উথাল-পাথাল গঙ্গা আর দক্ষিনেশ্বর- বেলুড় খেয়ার নৌকোয় মার সেই ভয়-পাওয়া মুখ--কখনো এমনকি ছবিতেও কৃষ্ণচূড়া র লাল দেখলেই এই দূর প্রবাসে ফিরে আসে আমার বাড়ির সেই নিভৃত ঘরটি,পাশে সেই কৃষ্ণচুড়ার গাছ--কখনো কোনো গান এ হঠাত খুঁজে পাই অটো চড়ে সেই কলেজ যাওয়ার পথটা--কখনো পুরনো স্কুল এর খাতার পিছনের পাতায় আঁকা-বাঁকা হাতের লেখায় ধরা থাকে অমলিন বন্ধুত্বের স্পর্শ...মুহূর্ত-মুহুর্তের মধু জমিয়ে ভরে তুলি জীবনের ছোট্ট কুঠরি..

তাই যখন ফেলে আসা মুহূর্ত গুলো অবিরাম পিছু ডাকে বারবার থামিয়ে দেয় আমার চলা, যখন ছুটে চলতে চাই কিছু নতুন মুহূর্ত কে ছোব বলে, প্রশ্ন করি নিজেকেই : এই যে এই মুহূর্ত গুলো ; কখনো যাদের ঘৃণায় দুরে ঠেলে দিছি বা কখনো মুঠি ভরে ধরে রাখতে চাইছি কিন্তু কখন যেন মুঠি গলে চলে যাচ্ছে--এরাও কি কখনো এমন করে মনে পড়বে? এই যে একলা ঘর এই যে নিত্যদিনের গতে ব্নাধা জীবন এরাও কি কখনো ভাবাবে?ক্নাদাবে? এখনকার ছোট সুখ ছোট দুক্ষ ও কি কোনদিন এমন করে পথ আগলে দাড়াবে অনিবার্য পিছুডাক হয়ে?
প্রশ্ন ফিরে আসে নিজের কাছে...সময়ের নাম লেখা মুহূর্ত ফেরে না...


৪টি মন্তব্য:

  1. গানটা অপূর্ব। গানটা শুনে মনে পড়া স্মৃতিরা অপূর্ব। খেয়ায় মায়ের ভয় পাওয়া মুখের সাথে খুব একাত্মবোধ করলাম স্বাগতা।

    উত্তরমুছুন
  2. প্রথমবার শুনলাম | এরকম সাজেশন চাই | এজন্য আমি প্রিয় গানগুলোকে youtube এ একটা করে লিস্টে সাজিয়ে রাখা শুরু করেছি | :)

    উত্তরমুছুন
  3. kishore dar khub famous gaan to! ei gaan er link er pashe youtube e r ja ja asbe kishore dar, shune felun :)

    উত্তরমুছুন

স্পিতি-যাপন : পর্ব ৪

আমাদের স্পিতি সফরের দশ দিন বেঁধে রাখতে চাই শব্দের নিগড়ে। সেই প্রয়াসের আজ চতুর্থ পর্ব। দিন ৪: ছিতকুল-...