বৃহস্পতিবার, ১০ মে, ২০১২

মেঘলা মন

আবার সকাল থেকে আকাশ ঘিরে কালো মেঘ, বৃষ্টি এলো চরাচর অন্ধকার করে; আর অমনি আমার মনের ভিতর এতদিনের ঘুমিয়ে থাকা  নিজেকে  নিজের  মতন  করে কিছুক্ষণ  পাবার  ইচ্ছেটা  আবার জেগে উঠলো ...to-do list এর কড়া শাসন আর কর্তব্যের চোখ-রাঙ্গানি র বিরুধ্যে বিপ্লব করে উঠলো আমার সমস্ত সত্তা...আর অনেক অনেক দিন পর চলে এলাম পৃথিবীর সঙ্গে নিজেকে ভাগ করে নেওয়ার এই আঙ্গিনায়... 
ছোটবেলায় "আমার প্রিয় ঋতু " লিখতে দিলে মাঝে মাঝে শরত মাঝে মাঝে গ্রীষ্ম লিখতাম (প্রথম টা যে কোনো বাঙালি শিশুর একটা অনিবার্য পছন্দ, আর দ্বিতীয় তে কবিত্ব বা "অন্যরকম" হবার প্রেরণা যতটা না আছে তার চেয়ে বেশি আছে আম-কাঠালের তীব্র আকর্ষণ,স্বীকার করতে লজ্জা নেই :P )...কিন্তু কলকাতা ছেড়ে দিল্লি যাবার পর বুঝলাম নিজেকে ই চিনতাম না এদ্দিন, শরত না, গ্রীষ্ম না, এমনকি কোনদিন কলকাতায় চোখে না দেখা "হেমন্ত" ও না, আমার সবচেয়ে প্রিয় ঋতু হচ্ছে বর্ষা...কলকাতার থেকে চরিত্র আলাদা হলেও গ্রীষ্ম সব জায়গাতেই আছে (অনেক জায়গায় নেই ও, কিন্তু সৌভাগ্য/দুর্ভাগ্যক্রমে আমি তেমন জায়গায় কক্ষনো থাকিনি), শরতের মত  পেজা  তুলো-মেঘ আমি অস্টিন এও কতবার দেখেছি,সঙ্গে নির্ভেজাল কাশফুল! কিন্তু কলকাতার মতন অমন বর্ষা আর দেখিনি....অমন সারাদিন ঝিরঝির ঝমঝম একটানা অবিরল, অমন ণীল মেঘের স্তুপ আর তার ছায়ায় বিষন্ন গোটা শহর,অমন যখন তখন এক লাফে এসে শহরের মালিকানা ছিনিয়ে নেওয়া দুরন্ত বর্ষা....আর  কোনো ঋতুই কি পারে আমার শহরের চরিত্র এক নিমেষে এত টা বদলে দিতে? আর কোনো ঋতু ই কি আছে যার জন্যে এত আগ্রহ নিয়ে পথ চেয়ে থাকি? 
দিল্লি তে প্রথম যখন যাই কলকাতায় তখন  ঘোর বর্ষা..কিন্তু দিল্লি তে মেঘের চিন্হ ও নেই..মাঝে মাঝে এক একদিন বৃষ্টি আসত,মন টা নেচে উঠত যেন বাড়ির চিঠি এলো...শুনেছিলাম সেবারে দিল্লির তুলনায় অনেক বেশি বৃষ্টি হয়েছিল, কিন্তু আমার গাঙ্গেয় মন তাতে তৃপ্ত হয়নি... এই বিদেশে  বৃষ্টি আসে চকিতে, মেঘ হয়ে মুখ ভার করে থাকে যখন আকাশ তখন ও সে যেন লঘু ক্ষিপ্র মেঘ, এই এলো এই চলে যাবে; সে মেঘ "গাভীর মত চরে" না, সে মেঘ মনের সপ্তকে মল্লার বজায় না...ঝিরঝির বৃষ্টি সারাদিন ঝরে ঝরে কখনো বিরক্তি কখনো গান জাগে না, ভাবি ভাগ্যে কবিগুরু বাংলাদেশে জন্মেছিলেন,  নৈলে  এত বর্ষার গান পেতাম ই বা কোথায়?
যাই হোক, আজ যখন অকাল বর্ষা এসেই গেছে আমার ঝাপসা জানলার ক্নাচে, এই বেরন্গিন মেঘলা আকাশে, তখন সব কাজ ফেলে আজ বর্ষার কাব্য ই করি..দেখি যদি এই মেঘ কে অলকা না হলেও আমার প্রিয় শহর টাতে পাঠানো যায়: "যাও মেঘ বলে দাও আমি ভালো নেই".....

২টি মন্তব্য:

  1. স্বাগতা, আমি কিন্তু ভদ্রলোকের এক কথার মতো মান্থলি টেস্ট, হাফ ইয়ারলি, অ্যানুয়াল, সব পরীক্ষায় প্রিয় ঋতু রচনায় বর্ষা লিখতাম। তোমার বর্ষার পোস্ট পড়ে মনখারাপ হয়ে গেল। অনেকদিন সেরকম বৃষ্টি দেখিনি। তোমার লেখাটাও ভারি সুন্দর হয়েছে। "গাঙ্গেয় মন" বিশেষ করে ভালো লাগলো।

    উত্তরমুছুন
  2. akhon ekhne pray i brishti...kolkatar brishti khub miss kori...

    উত্তরমুছুন

স্পিতি-যাপন : পর্ব ৪

আমাদের স্পিতি সফরের দশ দিন বেঁধে রাখতে চাই শব্দের নিগড়ে। সেই প্রয়াসের আজ চতুর্থ পর্ব। দিন ৪: ছিতকুল-...